বিশ্বকাপ বাছাইয়ের দল ঘোষণা করল বাফুফে

প্রকাশিত: ৩:১০ পূর্বাহ্ণ, নভেম্বর ১৯, ২০২০

কাতারের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের জন্য ২৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। করোনায় আক্রান্ত হওয়ায় প্রধান কোচ জেমি ডে’কে ছাড়াই কাতার ম্যাচের স্কোয়াড ঘোষণা করেছে বাফুফে।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বের ম্যাচ খেলতে বৃহস্পতিবার কাতার যাচ্ছে জাতীয় ফুটবল দল। আগামী ৪ ডিসেম্বর দোহায় স্বাগতিক কাতারের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ খেলবে লাল-সবুজ জার্সিধারীরা।

করোনা ভাইরাসের কারণে স্থগিত আছে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই পর্ব। তবে বাংলাদেশ ও কাতার একমত হওয়ায় ম্যাচটি খেলার অনুমতি দিয়েছে ফিফা ও এএফসি। এই ম্যাচের মধ্য দিয়ে আবার মাঠে গড়াবে স্থগিত পর্ব।

গত ২৩ অক্টোবর অনুশীলন শুরু হয়েছিল বাংলাদেশের। জেমি ডে প্রাথমিক ক্যাম্পে ডেকেছিলেন ৩৬ ফুটবলারকে। এর মধ্যে দুইজন-মাসুক মিয়া জনি ও মতিন মিয়া যোগ দেননি ইনজুরিতে থাকায়। পরে ইনজুরি ও অসুস্থতার কারণে বাদ পড়েছেন ফিনল্যান্ড প্রবাসী তারিক রায়হান কাজী ও গোলরক্ষক শহিদুল আলম সোহেল।

বাকি ৩১ ফুটবলারের মধ্যে ২৭ জনকে কাতার সফরের জন্য নির্বাচিত করেছে বাফুফে। মিডফিল্ডার নাজমুল ইসলাম রাসেল, আরিফুর রহমান, ফরোয়ার্ড ফয়সাল আহমেদ ফাহিম ও মো. আবদুল্লাহকে বাদ দেয়া হয়েছে কাতার সফরের জন্য।

কাতার সফরের জন্য মনোনীত ২৭ ফুটবলার এবং ১০জন কোচিং স্টাফ, অফিসিয়ালসহ মোট ৩৭ জনের করোনা ভাইরাস পরীক্ষা করা হয়েছে। সবার করোনার পরীক্ষার রিপোর্ট পাওয়ার পরই দল ঘোষণা করা হয়।

বাংলাদেশ দল :

গোলরক্ষক: আশরাফুল ইসলাম রানা, আনিসুর রহমান জিকু ও পাপ্পু হোসেন।

ডিফেন্ডার: তপু বর্মন, ইয়াসিন খান, বিশ্বনাথ ঘোষ, সুশান্ত ত্রিপুরা, রায়হান হাসান, রহমত মিয়া, ইয়াসিন আরাফাত ও মনজুরুর রহমান মানিক।

মিডফিল্ডার: আতিকুর রহমান ফাহাদ, রবিউল হাসান, বিপলু আহমেদ, মোহাম্মদ ইব্রাহিম, সোহেল রানা, মামুনুল ইসলাম, রিয়াদুল হাসান, জামাল ভূঁইয়া, মানিক হোসেন মোল্লা, রাকিব হোসেন।

ফরোয়ার্ড: মাহবুবুর রহমান সুফিল, তৌহিদুল আলম সবুজ, সাদ উদ্দিন, নাবিব নেওয়াজ জীবন, ফয়সাল আহমেদ ফাহিম, ম্যাথিউজ বাবলু ও সুমন রেজা।