দাম কমেছে আলু-পেঁয়াজের

প্রকাশিত: ৯:২৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ১, ২০২১

বাজার এখন নতুন পেঁয়াজে ভরপুর। পার্শ্ববর্তী দেশ ভারতও পেঁয়াজ রফতানি বন্ধের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। এতে সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে পেঁয়াজের দাম কেজিপ্রতি ১০ টাকা কমেছে। পেঁয়াজের সঙ্গে নতুন আলুর দামও কিছুটা কমেছে। তবে পুরনো আলুর দাম বেড়েছে।

এদিকে বাজারে শীতের সবজি ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, শালগমের সরবরাহ বেড়েছে। ফলে সবজির দাম ক্রেতাদের স্বস্তি দিচ্ছে। এক মাসেরও বেশি সময় ধরে ক্রেতারা তুলনামূলক কম দামে সবজি কিনতে পারছেন। গেল সপ্তাহে সবজির দামে তেমন হেরফের হয়নি। বেশিরভাগ শীতকালীন সবজি ৩০ টাকা কেজি দরের মধ্যে মিলছে।

শুক্রবার (১ জানুয়ারি) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজারে নতুন দেশি পেঁয়াজের পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে আমদানি করা পেঁয়াজও রয়েছে। এতে গত সপ্তাহে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া ভালো মানের দেশি পেঁয়াজের দাম কমে ৫০ টাকায় নেমে এসেছে। আমদানি করা পেঁয়াজ আগের মতো ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

কারওয়ানবাজারের পেঁয়াজ ব্যবসায়ী রুবেল মিয়া বলেন, বাজারে এখন পেঁয়াজের কমতি নেই। দুই সপ্তাহের বেশি সময় ধরে ভালো মানের নতুন দেশি পেঁয়াজ বাজারে ভরপুর আসছে। এখন ভারতও রফতানি নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। নতুন আমদানি করা পেঁয়াজ বাজারে আসলে দাম আরও কমবে।

এদিকে পুরনো আলুর কেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৪৫ টাকা। পুরনো আলুর দাম বাড়লেও নতুন আলুতে এর প্রভাব পড়েনি। নতুন আলুর দাম সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে। গত সপ্তাহে ৪৫ থেকে ৫০ টাকা কেজি বিক্রি হওয়া নতুন আলু এখন ৪০ টাকায় পাওয়া যাচ্ছে।

ব্যবসায়ী মো. মিলন বলেন, বাজারে এখন পুরনো আলু খুব কম আসছে। এ কারণে দাম একটু বেশি। আর কিছুদিন পর বাজারে পুরনো আলু পাওয়া যাবে না। তবে দিন যত যাবে, নতুন আলুর সরবরাহ বাড়বে। কিছুদিনের মধ্যেই নতুন আলুর দাম আরও কমে যাবে।

বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে সবজির দামে খুব একটা হেরফের হয়নি। আগের মতো শিমের কেজি বিক্রি হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির প্রতি পিস বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। মুলা ১০ থেকে ১৫ টাকা কেজিতে পাওয়া যাচ্ছে। ৪০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে বড় লাউ। গাজর বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। বেগুনের কেজি ৩০ থেকে ৪০ টাকা, করলার কেজি ৪০ থেকে ৫০ টাকা।

খিলগাঁওয়ের ব্যবসায়ী আয়ুব আলী বলেন, বাজারে ফুলকপি, বাঁধাকপি, শিমের ভালো সরবরাহ রয়েছে। কম দামে ক্রেতারা সবজি কিনতে পারছেন। এখন নতুন টমেটো বাজারে আসতে শুরু করেছে। তবে দাম কিছুটা বেশি। টমেটোর কেজি ১০০ টাকা। কিছুদিন পর টমেটোর দামও কমে যাবে। তখন অন্য সবজির দাম আরও কমবে বলে জানান তিনি।